Text size A A A
Color C C C C
পাতা

সিটিজেন চার্টার

সিটিজেন চার্টার

          গণপূর্তঅধিদপ্তরের সেবাকার্য্যক্রমের লহ্ম্যবা কর্মসূচীঃ

  সরকারী কর্মকর্তা-কর্মচারীগণ সরকারী আবাসিক বাস ভবন এবং অফিস সমূহের প্রতিনিয়ত রক্ষণাবেক্ষণ সম্পর্কিত যে সকল সমস্যার সম্মুখীন হন তা স্বল্পতম সময়ে প্রত্যাশিত মান অনুযায়ী গণপূর্ত অধিদপ্তরের মাধ্যমে সেবা তথা প্রতিকার পাওয়ার পদ্বতি প্রণয়নই হলো গণপূর্ত অধিদপ্তর সম্পর্কিত ‘‘সিটিজেন চার্টার’’। এছাড়া গণপূর্ত অধিদপ্তরের মাধ্যমে বিভিন্ন মন্ত্রণালয় যে সকল নির্মাণ ও রক্ষণাবেক্ষণ কাজ সম্পাদন করে থাকে তা নির্ধারিত সময়ে, নির্ধারিত মানে ও উপযুক্ত ব্যয়ে অধিকতর স্বচ্ছতা এবং জবাবদিহিতার সাথে সম্পাদন নিশ্চিত করনও এই চার্টার প্রণয়নের উদ্দেশ্য।

 

সেবার প্রকৃতি

সেবা প্রদানের সময়সীমা

মমত্মব্য

(ক)

 

দরজা/জানালার কাঁচ পরিবর্তনসহ সঠিকভাবে খোলা ও বন্ধের ব্যবস্থা করন।

১-২দিন

অভিযোগ প্রাপ্তির পর সংশিস্নষ্ট দপ্তর ব্যবস্থা গ্রহণ করে থাকে।

(খ) দরজা/জানালায় বড় ধরনের মেরামত অথবা পরিবর্তন করন।

১-৭ দিন

কাজের প্রকৃতিএবং প্রয়োজনীয়তা হিসেবে গুরম্নত্ব দেয়া হয়।

(গ)পানির কল, পুশ সাওয়ার, কমোড/প্যান এর ফ্ল্যাশ পদ্বতি সচল করাসহ টয়লেট পানি রোধক করন।

১-২ দিন

১-৩ মাসের মজুদ মালামাল থেকে পানি সরবরাহ /পয়:প্রণালী ব্যবস্থা/পানি নিরোধক জরম্নরী কাজ সম্পন্ন করা হয়।

(ঘ) ছাদের যথাযথ পানি নিষ্কাশন ও পানির ট্যাংক এর ছিদ্র বন্ধ সহ পানির অপচয় রোধ করন

১-৩ দিন

-ঐ-

(ঙ) স্যানিটারী ও পস্নাম্বিং ব্যবস্থা চালু রাখা যথা: প্যান, কমোড, বেসিন, পানির পাইপ, নিষ্কাশন পাইপ, পানির মোটর মেরামত/পরিবর্তন ইত্যাদি

১-৩ দিন

ষ্টকে বেসিন, প্যান বা মোটর ইত্যাদি মজুদ রেখে স্বল্পতম সময়ে প্রতিস্থাপন করা হয়।

(চ) বৈদ্যুতিক সুইচ, সার্কিট ব্রেকার চালু রাখা

১-৩ দিন

মজুদ থেকে বৈদ্যুতিক জরম্নরী মেরামত কাজ সম্পন্ন করা হয়।

(ছ) বৈদ্যুতিক ফ্যান মেরামত/পরিবর্তন

১-৭ দিন

বড় ধরনের মেরামত প্রয়োজন হলে ষ্টকে থাকলে অন্য ফ্যান দ্বারা প্রতিস্থাপনের চেষ্টা করা হয়।

(জ) স্বাভাবিক পূর্ত ও বৈদ্যুতিক কাজে রংসহ সার্বিক মেরামত

(General type Maintenance)

--

প্রতি ৩ বছর অন্তরসম্পাদন করা হয়।

 

 

অভিযোগ প্রদানের ও তথ্য প্রাপ্তির পদ্বতিঃযে কোন মেরামত ও রক্ষণাবেক্ষণ কাজের চাহিদা সর্বপ্রথমে সংশিস্নষ্ট উপ-বিভাগীয় প্রকৌশলী/উপ-সহকারী প্রকৌশলীর অফিসে রক্ষক্ষত রেজিষ্টারে লিপিবদ্ধ করতে হয় এবং অভিযোগ লিপিবদ্ধ হওয়ার পরও উলেস্নখিত অফিসের মাধ্যমে প্রতিকার প্রাপ্তিতে ব্যর্থ হলে ধাপ অনুযায়ী যথাক্রমে সংশিস্নষ্ট নির্বাহী প্রকৌশলী, তত্ত্বাবধায়ক প্রকৌশলী এবং অতিরিক্ত প্রধান প্রকৌশলীর দপ্তরে যোগাযোগ /অভিযোগ দাখিল করা যায়।

 

 

সংশিস্নষ্ট মাঠ পর্যায়ের কর্মকর্তাদের সাথে যোগাযোগের ঠিকানা সর্বদা প্রস্ত্তত আছে (নিচের ছক মোতাবেক)ঃ

 

বিভাগ

কর্মকর্তার নাম

পদবী

ঠিকানা

টেলিফোন/ফ্যাক্স নম্বর

ই-মেইল

(ক) সিভিল

 

সৈয়দ আব্দুল হাফিজ

 

 

 

উপ-বিভাগীয় প্রকৌশলী (সিভিল)

 

গণপূর্ত উপ-বিভাগ, শেরপুর।

 

 

০৯৩১-৬১২৫৯

 

 

 

--

মোহাম্মদ মিজানুর রহমান

 

 

 

উপ-সহকারী প্রকৌশলী (সিভিল)

 

 

 

গণপূর্ত উপ-বিভাগ, শেরপুর।

 

 

 

 

০১৭১২-১৯৭৭৫৬

 

 

 

 

মোঃ হারুন-অর-রশিদ

 

উপ-সহকারী প্রকৌশলী (সিভিল)

 

গণপূর্ত উপ-বিভাগ, শেরপুর।

 

০১৭১৬৮৬৭৪৫৯

 

(ই/এম)

সৈয়দ আব্দুল হাফিজ

উপ-বিভাগীয় প্রকৌশলী (অ:দা:)

গণপূত র্ (ই/এম)উপ-বিভাগ, শেরপুর।

০৯৩১-৬১২১৩

--

সৈয়দ আহাম্দ

উপ-সহকারী প্রকৌশলী (ই/এম)

গণপূত(ই/এম)র্ উপ-বিভাগ, শেরপুর।

০১৭১৮-৫৯০২৪৭

--

মোঃ শফিউল আলম

উপ-সহকারী প্রকৌশলী (ই/এম)

গণপূর্ত (ই/এম)উপ-বিভাগ, শেরপুর।

০১৭৪৮-৯৬০২৩৩

Shafiul.pwd@gmail.com

 

 

 

অভিযোগ প্রতিকারের পদ্বতিঃমেরামত ও রক্ষণাবেক্ষণ কাজের সার্থে সংশিস্নষ্ট কর্মকর্তা/কর্মচারীগণ সকলেই যথা সময়ে স্ব-স্ব এলাকার ভবন সমূহে বসবাসকারী/ব্যবহারকারীদের প্রত্যাশা অনুযায়ী সেবা প্রদানে সর্বদা সচেষ্ট থাকেন। তথাপি কারও কোন অভিযোগ থাকলে ধাপ অনুযায়ী যথাক্রমে নিম্নে উলেস্নখিত কর্মকর্তার দপ্তরে রক্ষক্ষত টেলিফোনে মৌখিকভাবে কিংবা রক্ষক্ষত রেজিষ্টার-এ লিপিবদ্ধকরনের মাধ্যমে অভিযোগ প্রদান করতে পারবেন।

 

ক্রমিক নং-

নাম

পদবী

ঠিকানা

টেলিফোন/ফ্যাক্স নম্বর

ই-মেইল

কাজী ওয়াসিফ আহমাদ

নি: প্র:

শেরপুর গণপূর্ত বিভাগ, শেরপুর।

০৯৩১-৬১৪৮১

ee_pwdsherpur@yahoo.com

এ. জেড.এম তাজুল ইসলাম

ত: প্র:

ময়মনসিংহ গণপূর্ত সার্কেল, ময়মনসিংহ।

০৯১-৬৭১৭০

se_mymen@pwd. gov.bd

এ.বি.এম. রফিকুল ইসলাম খান

অ:প্র:প্র:

ঢাকা গণপূর্ত জোন, সেগুনবাগিচা, ঢাকা।

০২-৯৫৬২৮০৯

ace_dhk@pwd. gov.bd

 

 

এছাড়াও গণপূর্ত অধিদপ্তরের নিজস্ব ওয়েব সাইট (www.pwd.gov.bd) আছে যেখানে প্রদান করা যাবে। তথ্য প্রযুক্তির এই সুযোগ সকলকে গ্রহণের জন্য স্বাগত জানানো হবে।

 

        উপরোলিস্নখিত সত্মরসমূহে অভিযোগের প্রতিকার/সমস্যার সমাধান পেতে ব্যর্থ হলে কেন্দ্রীয়ভাবে পূর্ত ভবনে নির্বাহী প্রকŠশলী (ও এন্ড এম)-এর দপ্তরে (ফোন নং-৯৫৫৪৫৫৪, ই-মেইল : ee_om@pwd.gov.bd) সরকারী ভবনে বসবাসকারী/ব্যবহারকারীগনের জন্য সেবা প্রদানকারী/অভিযোগ প্রতিকারের কেন্দ্র স্থাপনা করা আছে যেখানে রেজিষ্টারে লিপিবদ্ধ/টেলিফোন/ই-মেইল/ফ্যাক্স/ব্যক্তিগত সাক্ষাত-এর মাধ্যমে অভিযোগ/ সমস্যা জানানো যাবে (কক্ষ নং-৪৩০)।

 

    কেন্দ্রীয়ভাবে গ্রহণকৃত সকল অভিযোগগুলো তিন দিনের মধ্যে আমলে নেয়া হয় এবং পরবর্তীতে প্রতিকারের কী ব্যবস্থা নেয়া হয়েছে তা সাত কার্য দিবসের মধ্যে অভিযোগকারীকে জানিয়ে দেয়া হয়।